জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ জুলাই ২০২০

সিনিয়র সচিব

জনাব মোঃ আনিছুর রহমান  

সিনিয়র সচিব

জ্বালানি  ও খনিজ সম্পদ বিভাগ

যোগদানের তারিখ :  ০৫-০১-২০২০

মোবাইল : ০১৭১৩-২৬৬৩৭৩

ফোন নং : + ৮৮০২-৯৫১৪৯৩৩

ফ্যাক্স     : + ৮৮০২-৯৫৪৫১১০

ই-মেইল   : secretary@emrd.gov.bd

 

 

জনাব মোঃ আনিছুর রহমান এর জন্ম ৩১ ডিসেম্বর ১৯৬২ শরীয়তপুর জেলায়। তিনি চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় হতে এস,এস,সি এবং চাঁদপুর কলেজ হতে এইচ,এস,সি সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগ হতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

 

তিনি ১৯৮৫ ব্যাচের বিসিএস (প্রশাসন) ক্যাডারের সদস্য হিসেবে ১৫ ফেব্রুয়ারি ১৯৮৮ তারিখে সরকারি চাকুরিতে যোগদান করেন। চাকুরি জীবনে তিনি সহকারী কমিশনার, উপজেলা ম্যাজিস্ট্রেট, উপজেলা নির্বাহী অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মন্ত্রিপরিষদ বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, অর্থ বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে সহকারী সচিব/সিনিয়র সহকারী সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। উপসচিব হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও স্থানীয় সরকার বিভাগে দায়িত্ব পালন করেন। যুগ্ম-সচিব পদে পদোন্নতি প্রাপ্তির পর তিনি স্থানীয় সরকার বিভাগ ও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে অতিরিক্ত সচিব হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে দায়িত্ব পালন করেছেন। তিনি দেশে ও বিদেশে বহুবিধ প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন। এছাড়াও তিনি যুক্তরাষ্ট্রের হার্ভাড কেনেডি স্কুলের এক্সিকিউটিভ এডুকেশনের অধীন “Leading successful Program: Using Evidence to Assess Effectiveness” প্রোগ্রামে অংশগ্রহণ করেন।

 

জনাব মোঃ আনিছুর রহমান গত ১৪ সেপ্টেম্বর ২০১৭ হতে ০৪ জানুয়ারি ২০২০ পর্যন্ত ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। গত ০৫ জানুয়ারি ২০২০ তারিখে তিনি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে সচিব পদে যোগদান করেন। গত ২৭ জানুয়ারি ২০২০ তারিখ হতে তিনি এ বিভাগের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

তিনি সরকারি দায়িত্ব পালনের অংশ হিসেবে ভারত, নেপাল, মালদ্বীপ, শ্রীলংকা, থাইল্যান্ড, মিয়ানমার, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিংগাপুর, ভিয়েতনাম, হংকং, দক্ষিণ কোরিয়া, চীন, জাপান, যুক্তরাজ্য, ফ্রান্স, জামার্নি, ইতালি, সংযুক্ত আরব আমিরাত, কাতার, রাশিয়া, ফিলিপাইন, সুইজারল্যান্ড, বেলজিয়াম, নেদারল্যান্ড, অস্ট্রিয়া, চেক রিপাবলিক, তুরস্ক, নরওয়ে, স্পেন, পর্তুগাল, জেনেভা, কানাডা, যুক্তরাষ্ট্র, মালাগুয়ি, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ব্রাজিল, সৌদি আরবসহ পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। মিসেস সালমা সুলতানা রূপালী তাঁর সহধর্মিনী। তাঁদের এক কন্যা ও এক পু্ত্র সন্তান রয়েছে।

 



Share with :

Facebook Facebook